মোবাইল দিয়েই ইংরেজি শিখার সেরা ১০ টি অ্যাপস | ইংরেজি শেখার apps

আসসালামু আলাইকুম, পাঠক।  আশা করছি সবাই ভালো আছেন। টাইটেল পড়ে বুঝতে পারছেন আজকে আমরা কি নিয়ে কথা বলতে যাচ্ছি। জি,  আজকে আমরা মোবাইল দিয়ে ইংরেজি শিখতে পারেন এমন দশটি সেরা অ্যাপস নিয়ে কথা বলবো। চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক। 

কিভাবে ইংরেজি শিখবো ?

আজকে আমরা কথা বলবো কিভাবে ইংরেজি শিখবেন সেটা নিয়ে। প্রথমেই বলে নেই ইংরেজি কিন্তু আমাদের মাতৃভাষা নয়। তাই আমাদের সকলের পক্ষে ইংরেজি শিক্ষার অতটা সহজ হয় না। তাই আপনি ইংরেজি শুধুমাত্র যে 12 মাস চর্চা করে শিখতে পারবেন এরকম ধারণা থেকে বেরিয়ে আসো। আপনাকে নিয়ে অবশ্য  যথেষ্ট সময় দিতে হবে। এবং সঠিক নিয়ম চর্চা করতে হবে। আমি ধরে নিলাম আপনি হয়তো এখন বর্তমানে  ইন্টারমিডিয়েট একজন শিক্ষার্থী। তাহলে হিসাব করে দেখুনতো ক্লাস ওয়ান থেকে ক্লাস টেন পর্যন্ত আপনি মোট কতটি ইংরেজি বিয়ে করেছেন?  সেই সংখ্যাটা যদি আমরা গ্রামার বই সহ ধরি  তাহলে সেই সংখ্যাটা গিয়ে দাঁড়াবে 14 কি ১৬র ও অধিক! তাহলে আমরা কেন ইংরেজিতে কথা বলতে পারি না ?  সেই বিষয়টি সম্পর্কে জানতে এই আর্টিকেলটি পড়ে আসতে পারেন। আমরা আজকে দিকে যাব না। আমরা আজকে কথা বলবো আপনি কিভাবে ইংরেজি শিখবেন মোবাইলের মাধ্যমে সেরা দশটি অ্যাপ দিয়ে। এই দশটি অ্যাপস দিয়ে যে আপনাকে শিখতে হবে এমন কোন কথা নেই। আমরা জাস্ট আমাদের অপিনিয়ন থেকে বললাম এই দশটি পড়লে আপনি সর্বোচ্চ ফলাফল পেতে পারেন। চলুন দেখা যাক অ্যাপস গুলো কি কি।

  • Hello English 

স্পোকিং ইংলিশ শিখার জন্য একটি কার্যকরী অ্যাপের নাম হল Hello English । একটি খুবই অসাধারণ একটি অ্যাপস। এই অ্যাপটিকে মোট ১৯ টি ধাপ আছে কিভাবে আপনি ইংরেজি শিখবেন সে সম্পর্কে। এটা এমন এক ধরনের অ্যাপ যেখানে  আপনাকে বাংলা বলে বলে ইংরেজি শেখাবে এবং উচ্চারণ করে দিবে। এবং কি সে রাতে গেমসের মত পয়েন্ট দিবে।  বেশি জানার জন্য বেশি জানার জন্য যদি আপনি এই কমপ্লিট করতে পারেন তাহলে আপনার ইংরেজি শিখে তো অনেক দূর এগিয়ে যাবেন।

Apps Download Link – Hello English 

  • English Pronunciation

উচ্চারণ জন্য অসাধারন একটি অ্যাপস হচ্ছে এটি। এই অ্যাপসটি সহজে আপনার উচ্চারণ ঠিক করে দেবে ।অ্যাপস্টার বিশেষত্ব হচ্ছে এমন একটি পরিস্থিতি ক্রিয়েট করে যেখানে মন হবে তা আপনি আরেকজনের সাথে কথা বলছেন। এবং মজার ব্যাপার হচ্ছে আপনার উচ্চারণ শুনে তারা আপনাকে একটি রেটিং দিবে এতে করে আপনি বুঝতে পারবেন যে আপনি কতটুকু ঠিকমতো উত্তর দিতে পারছেন। উচ্চারণ সমস্যা দূর করার জন্য অ্যাপস টি অসাধারণ হবে আপনার জন্য।

Apps Download Link – English Pronunciation 

  • English Speaking Practice

আপনি লজ্জায় কারো সাথে ইংরেজিতে কথা বলতে পারছেন না? কিভাবে প্র্যাকটিস করবেন চিন্তা করছেন? তাহলে আপনার জন্য সেরা সলিউশন হবেEnglish Speaking Practice অ্যাপসটা। এটি এমন একজনের কনভারসেশন পরিস্থিতি ক্রিয়েট করা যে যেখানে প্রথমে আপনাকে দুইজন মানুষ কথা শোনাবে। এরপর আপনাকে নির্বাচন করতে হবে আপনি দুজনের মধ্যে কোনটি হবেন। এরপর আমরা ডায়ালগ যেরকমটা করি প্রথমে একজন তার নিজের  ডায়লগ  দিবে  এবং অন্যজন তার  ডায়লগ দিবে  এভাবে  কথোপকথন চলতে থাকেভ  এই অ্যাপসটি ক্ষেত্রে সেই একই কাজটি হবে।

 যখন আপনি নিয়মিত কয়েকদিন প্র্যাকটিস করবেন তখন আপনার ভয় বা লজ্জা বা জড়তা থাকবে সেটা চলে যাবে।

App Download Link – English Speaking Practice



  • English Listen & Write

মোটামুটি আমরা উপরোক্ত তিনটি সফটওয়্যার দিয়ে  বেসিক স্পকিং,  লিসেনিং  এবং একে অপরের সাথে কিভাবে কথোপকথন করতে হয় এবং জরতা দূর করতে সম্পর্কে জেনেছি। এবার জানব কিভাবে লিখতে হয় সে সম্পর্কে। লিখার জন্য সবচাইতে জনপ্রিয় একটি হচ্ছে English Listen & Write ।এই অ্যাপসটিতে কিছু সাধারন কথাবার্তায় বলবে আপনাকে জাস্ট এই কথাবার্তা গুলো লিখতে হবে। ভুল হলেও সমস্যা নেই তারা আপনাকে সঠিক উত্তরটা বলে দিবে। এভাবে নিয়মিত প্র্যাকটিস করলে আপনি ভালো কিছু করতে পারবেন।

App Download Link – English Listen & Write 

  • Knudge.me 

এই অ্যাপসটি যেকোনো বয়সের মানুষের ব্যবহার করতে পারে। এই অ্যাপটিতে 200 বেশি শব্দ,  আরো বেশি বাগধারা এবং  এবং দশটি গেম নিয়ে সাজানো। বিভিন্ন কুইজ ইত্যাদির মাধ্যমে একটি সুযোগ সৃষ্টি করা হয়েছে অ্যাপসটিতে। এবং অ্যাপসটিতে রিমাইন্ডার রয়েছে। আপনাকে স্বীকার করেছেন কতটুক নিয়মিত চর্চা করছেন সে সম্পর্কে আপনাকে নিয়মিত রিমাইন্ডার দিবে।

  • Babbel

ইংরেজী কথোপকথনের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ অ্যাপস হল এটি। এই অ্যাপস টি ইংরেজি ভাষায় কথোপকথন দক্ষতা বৃদ্ধির জন্য অনেক সাহায্য করে বিশেষ করে ইংরেজি প্রেজেন্টেশন দিতে কিংবা বক্তৃতা দিতে আমরা একটু লজ্জা বোধ করি বা একটু সংকোচ বোধ করি , সে ক্ষেত্রে অ্যাপসটি আত্মবিশ্বাসী করে তুলবে।ব্যাকরণে আরো বেশি পারদর্শী হতে এবং ভোকাবুলারি বৃদ্ধি করতে এই অ্যাপের জুড়ি নেই! এবং এটি এমন একটি অ্যাপস যা ২০১৫ সালে “গুগল প্লে” এর সেরা অ্যাপগুলোর মধ্যে অন্যতম হিসেবে নির্বাচিত হয়।

  • Learn English Grammar

এটি মূলত ব্রিটিশ কাউন্সিল কর্তৃক তৈরিকৃত একটি অ্যাপস। ফ্রিতে ইংরেজি শিখতে সাহায্য করে। প্রায় 25  ধরনের ব্যাকরণ মিলে তৈরি করা হয়েছে এই অসাধারণ অ্যাপসটি।এই অ্যাপসটির বিতর প্রায় এক হাজারেরও বেশি প্রশ্ন রয়েছে যেগুলো আপনি নিয়মিত অনুশীলন করতে পারলে আপনি নিজেকে নিজেকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে পারবেন। এবং এই অ্যাপসটির বিশেষত্ব হচ্ছে  এই অ্যাপস টির মধ্যে আপনাকে চারটি অপশন দেখাবে আপনার যোগ্যতা অনুযায়ী আপনি অপশন গুলো বেছে নিতে পারবেন সেগুলো হলো , Beginner, Elementary, Intermediate এবং Advanced।

  • English with Lingualeo

নতুন নতুন শব্দ শেখার ক্ষেত্রে এই অ্যাপসটি ধারণ ভূমিকা পালন করে। এই অ্যাপস এর পাশাপাশি গ্রামার অ্যাক্সেস করার জন্য রয়েছে সমৃদ্ধ শব্দ ভান্ডার। এএসটি সবচেয়ে ভালোলাগার দিক হলো এতে ইংরেজি আর্টিকেল পড়া এবং ‘টেড টক’  ভিডিও ইংরেজি সাবটাইটেল সহ দেখার সুযোগ রয়েছে। এছাড়াও বরাবর মতো এতেও রয়েছে গেমের মাধ্যমে ইংরেজি শেখা সুযোগ।

  • Memrise

একটি সবচেয়ে ভালো লাগা দিক হলো আপনি অফলাইনে থেকেও আপনি অ্যাপসটির মাধ্যমে শিক্ষা গ্রহণ করতে পারবেন। ইংরেজি কঠিন শব্দ গুলোকে এ এপস টি অভিনব ও  ভিন্ন উপায়ে মনে রাখতে সাহায্য করবে। এছাড়াও অ্যাপস টি শব্দগুলোকে সহজ করে তুলে ধরে যাতে স্মৃতি থেকে হারিয়ে না যায় সহজে। এছাড়াও গেমিং এর মাধ্যমে ইংরেজি শেখার সুযোগ রয়েছে।

  • Practise English Grammar

ইংরেজি চর্চার আরেকটি গুরুত্বপূর্ণ এপ্স হচ্ছে এটি।  প্রায় এক হাজারেরও বেশি প্রশ্ন, 750 টিরও বেশি প্লাস কার্ড এবং  100 উপরে গেম দিয়ে সাজানো হয়েছে এই অ্যাপস টি কে। বিভিন্ন মিডিয়ার মাধ্যমে প্রশ্ন উপস্থাপন করা হয় বলে আনন্দের সাথে শেখা যায়। এবং এতে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা রয়েছে।

  • Magoosh Vocabulary Builder

এই অ্যাপসটি বিশেষত্ব হচ্ছে এটিকে এটি কয়েকটি ভাগে বিভক্ত।  যেমন ধরুন সাধারণ, GRE, SAT, TOEFL ইত্যাদি ভিন্নভিন্ন ভাবে ভাগ করা। এতে করে আপনি আপনার সুবিধামতো আপনি যে সেকশন নিয়ে ইংরেজি শব্দ পড়তে চান সে শব্দ সিলেট করে পড়তে পারেন। এবং এটি হচ্ছে একটি লেভেল প্রক্রিয়ার মাধ্যমে যায়। আপনি যতই এক লেভেল ওপরে উঠবেন আপনি ততবেশি কঠিন প্রশ্ন পাবেন। এবং সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে যদি কোনো অজানা শব্দ এসে থাকে তবে ওই শব্দ পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত তা দেখানো হয়। এবং বিশেষ বিশেষ ১২০০ টি শব্দ নিয়ে সাজানো হয়েছে অ্যাপসটি।



  • PowerVocab

প্রতিনিয়ত এ চ্যালেঞ্জ এর মাধ্যমে নতুন শব্দ চেনার জন্য একটি গুরুত্বপূর্ণ এপ্স হল এটি। এবং প্রতিটি চ্যালেঞ্জ শেষে আপনাকে এড প্রদর্শন করবে। আপনি শব্দের উচ্চারণ ব্যবহার সম্পর্কে জানতে পারবেন। এছাড়া অন্য কিছু আছে এখানে যা ইন্টারনেটের মাধ্যমে অন্য বন্ধুদের সাথে খেলতে পারবেন। প্রতিশোধের জন্য আপনি পাবেন এবং ভুল উত্তরের জন্য 10 পয়েন্ট কাটা যাবে এভাবে কি খেলা হয়। খেলাচ্ছলে ইংরেজি শেখার জন্য একটি অসাধারণ ভূমিকা পালন করবে ।

 

আজ এ পর্যন্তই,  আশা করছে আর্টিকেলটি আপনাদের কাজে দিবে। এছাড়াও আপনাদের কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের জিজ্ঞেস করতে পারেন আমরা সর্বোচ্চ চেষ্টা করবো আপনাদের জিজ্ঞাসার উত্তর দিতে। ইংরেজি গুরুত্ব সম্পর্কে জানতে এই পোস্টটি পড়তে পারেন।

 

Leave a Comment