সেরা ১০ টি ফ্রি স্টক ছবির সাইট । ডাউনলোড করুন আনলিমিটেট ছবি একদম ফ্রিতে !

আসসালামুয়ালাইকুম পাঠক।  আশা করছি আপনারা সবাই ভাল আছেন।  আমাদের বিভিন্ন সময় বিভিন্ন ধরনের ছবির প্রয়োজন পড়ে।  অনলাইনে যেগুলো পাওয়া যায় সেগুলো অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় যে কপিরাইটযুক্ত।  ওই ছবিগুলো আমরা সহজেই ব্যবহার করতে পারি না। 

আর  কপিরাইট মুক্তি  ছবি পাওয়ার জন্য বিভিন্ন ধরনের সাইট রয়েছে সে সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই আবার অনেকের জেনেও জানেনা মত অবস্থা।  তাই আজকে আপনাদের জন্য নিয়ে এসেছে এমন দশটি সেরা স্টক ছবির সাইট সম্পর্কে জানাতে। চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

স্টক ইমেজ ওয়েবসাইট মানে কি ?   স্টক ইমেজ কি ?

স্টক ইমেজ  বা ছবি মানে হচ্ছে গিয়ে  এমন কিছু ছবি যা আগেই ফটোগ্রাফার আপনি বাড়ি তৈরি করে রেখেছে । এখন এই টাইপের ছবিগুলো ফ্রী অথবা পেইড  উভয় ধরনের হয়ে থাকে।  ফ্রি হলে যে কেউ ইউজ করতে পারবে এবং তাতে কোন  কপিরাইট থাকবে না। আর যদি হয় তাহলে আপনাকে সেটা ব্যবহার করতে হলে  আপনাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ দিয়ে কিনতে হবে ।   তবে আমরা আসছি স্ট্রোকের সম্পর্কে কথা বলব না আজকে বলবো ফ্রি স্টক ইমেজ নিয়ে। অতি শীঘ্রই আমরা আরেকটি আর্টিকেল নিয়ে আসছে যেখানে কিভাবে আপনি ছবি বিক্রি করে আয় করতে পারেন তা নিয়ে।

ফ্রী স্টক ইমেজ এর সুবিধা কি ?

নতুন যারা ব্লগিং করতে আসেন তারা সবচেয়ে বড় ভুল যে যা করে সেটা হচ্ছে গিয়ে তাদের থাম্বেল সেট করা নিয়ে।  থামবে তারা কি করে গুগল থেকে ছবি ডাউনলোড করে অনেক সময় দিয়ে দেয়।  ফলে তারা কপি রাইট ইস্যুর কারণে বিভিন্ন সমস্যায় পড়তে হয় আর এই সমস্যাটা এড়ানোর জন্যই আপনার প্রয়োজন।  আপনি যদি ফ্রি ইমেজ ব্যবহার করুন ,  তাহলে ইমেজ রিলেটেড  আপনি কোন কপিরাইট ইস্যুতে পড়বেন না। এছাড়া আমাদের বিভিন্ন বিভিন্ন ধরনের ছবি প্রয়োজন হতে পারে।  আমরা সেগুলো সাইট থেকে নিয়ে ব্যবহার করতে পারি।


 


সেরা দশটি ফ্রী স্টক ইমেজ সাইট :

অনলাইনে শত শত হাজার হাজার এরকম ফ্রী স্টক ইমেজ সাইট রয়েছে। তবে আমরা সবগুলো নিয়ে আমাদের কথা বলা সম্ভব না বাবা আমাদের সবগুলো প্রয়োজন হবে না।  আমরা আজকে যে দশটি সাইট নিয়ে কথা বলবো সেখানে মোটামুটি আপনি যে ধরনের ছবি চান সব ধরনের ছবি পেয়ে যাবেন। 

  1. Unsplash

free stock photo site

Unsplash হচ্ছে জনপ্রিয় একটি স্টক ফটো সাইট।  এই সাইটে প্রায় 2 মিলিয়ন বেশি ফ্রী স্টক ফটো রয়েছে।  এবং সব এবং সবগুলো ছবি হাই রেজুলেশনের।  এবং ডাউনলোড অপশন আছে অপসনে দাওয়াত আপনি হাইরেজুলেশন চান নাকি মিডিয়াম রেজুলেশন চান নাকি রেজুলেশনের ছবি চান  অর্থাৎ আপনি আপনার চাহিদামত ডাউনলোড করে নিতে পারবেন।

 

  1. Gratisography

ফ্রি ছবি ডাউনলোড করার সাইট

Gratisography এটি একটি জনপ্রিয়  স্টক ফটো সাইট।আপনি খান থেকে ছবির পাশাপাশি ভেক্টর নিতে পারবেন।এখানে আপনি সবগুলো ছবি হাইরেজুলেশন পাবেন।  এখানে  মিলিয়নের বেশি রয়েছে।  

  1. Pixabay

ফ্রি ইমেজ ডাউনলোড

Pixabay এই সাইটে হাই রেজুলেশন ছবির একটি খুব বড় ডাটাবেস রয়েছে।  এটি বিশেষ করে  ব্যবসা এবং বিপণনের সম্পর্কযুক্ত ছবি বেশি, যা প্রায়ই সামগ্রী বিপণনকারী এবং ব্লগারদের জন্য সহায়ক। Pixabay এর আরেকটি  সবচেয়ে বড় সুবিধা হল যে তারা বিনামূল্যে ভেক্টর এবং  আর্টস সরবরাহ করে।

 

        4. Stockvault

বেস্ট ছবি ডাউনলোড সাইট

Stockvault ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয়।এই স্টক ফটো সাইটটিতেও প্রায় লাখেরও অধিক ফ্রী স্টক ছবি রয়েছে।  এবং এ পর্যন্ত প্রায় 27 মিলিয়ন ডাউনলোড হয়েছে তাদের ছবি। এছাড়াও তারা ছবির পাশাপাশি আর্টস ,ইলাস্ট্রেশন  ছবি ও দেয়।  এবং এখানে প্রত্যেকটি ছবি হাই রেজুলেশন।

  1. Pexels

ফ্রি ইমেজ ডাউনলোড

Pexels আরেকটি সেরা জনপ্রিয় সাইট হচ্ছে এটি।   এবং আমার সবচেয়ে প্রিয়। আপনি হাই রেজুলেশন ছবি পাবেন। এবং সব ধরনের ক্যাটাগরি এখান থেকে ডাউনলোড করতে আপনি পারবেন যা সম্পূর্ণ ফ্রিতে। সাইটটিতে মিলিয়নেরও বেশি ছবি , ভিডিও রয়েছে।

 

  1. Morguefile

ফ্রি ছবি ডাউনলোড

Morguefile ও আরেকটি জনপ্রিয় স্টক ফটো সাইট ।বরাবরের মতো এ সাইটটিতে রয়েছে হাই রেজুলেশন ছবি।  এখানে 4 লক্ষেরও বেশি ফ্রী স্টক ফটো রয়েছে যার সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।  আপনার চাহিদামত ছবিরে সেখান থেকে সার্চ করে নিতে পারবেন। 

  1. Reshot

free stock photo site bangla

Reshot এটি এসবিসি  আইকন,  ভেক্টর ইলাস্ট্রেশন  এবং স্ট্রোক ফটোর জন্য বহুল জনপ্রিয় সাইট ।সবকিছু মিলিয়ে লাখেরও বেশি  আইটেম রয়েছে তাদের।  এবং  দিন দিন চাহিদা বাড়ছেই। এখানে সব গুলো আইটেম ই ফ্রী।  আর ভালো কোয়ালিটির নিতে চাইলে অবশ্যই তাদের প্রিমিয়ার প্যাকেজ আছে।

 

8.StockSnap

free stock image site

StockSnap এটি একটি জনপ্রিয় ফ্রী স্টক ফটো সাইট। অন্য সাইট গুলো মত  এর ও  সুন্দর সার্চ ফিচার সংযুক্ত আছে। যা থেকে আপনি আপনার পছন্দের ছবিটি সার্চ করে সহজে সংগ্রহ করতে পারবেন। লাখেরও অধিক ছোটুর সমাহার আছে এই সাইটটিতে।

 

  1. Rawpixel

rawpixel free stcok photo site

Rawpixel এটি একটি বহুল জনপ্রিয় স্টক ফটো সাইট ।মিলনে অধিক ছবির সমাহার রয়েছে এই সাইটটিতে।  এসএটিভি আপনি হাই রেজুলেশন ছবি পাবেন। আপনার চাহিদামত ডাউনলোড করতে পারবেন। 

 

10 .focastock

focastock free stcok photo site

Focastock একটি নতুন  স্টক ফটো সাইট।  দিন দিন এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।  লাখেরও অধিক ছবির সমাহার রয়েছে তাদের সাইটে। 

 

 

ধন্যবাদ,  আমাদের সাথে থাকার জন্য। আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে।  আপনার কোন জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের জানাতে পারেন।  আপনাকে সর্বোচ্চ সাপোর্ট করব আমরা ইনশাআল্লাহ।

Leave a Comment